News Bangla

মাস্ক ছাড়া ঘোরার অনুমতি দেয়া হয়েছে যুক্তরাষ্ট্রে

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মার্কিন যুক্তরাষ্ট্রে যারা করোনাভাইরাসের টিকা গ্রহণ করেছেন তাদেরকে মাস্ক ছাড়া ঘোরার অনুমতি দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার (সিডিসি) বলছে যে যারা কভিড ১৯ ‘এর প্রতিরোধক পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন তাদের ভিড়ের জায়গা ছাড়া, বাড়ির বাইরে আর কোথাও মাস্ক পরার প্রয়োজন নেই।

এই ঘোষণার অল্প পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস প্রাঙ্গনে বলেন, সিডিসি এই ঘোষণা দিতে পেরেছে কারণ আমাদের বিজ্ঞানিরা এই উপাত্তে সন্তুষ্ট যে এই ভাইরাসে সংক্রমিত হওয়া কিংবা অন্যকে সংক্রমিত করার আশংকা খুব, খুব কম। আপনারা যদি টিকা গ্রহণ সম্পন্ন করেন এবং বাইরে যান তা হলে সিডিসি বলেছে যে, টিকা গ্রহণ সাপেক্ষে বাইরের কোন কোন কাজ নিরাপদ কিংবা কম নিরাপদ। খবর ভয়েস অব আমেরিকার।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আপনি যদি টিকা দিয়ে থাকেন তবে আপনি বাইরে এবং বাড়ির বাইরেও আরও সুরক্ষিতভাবে আরও অনেক কিছু করতে পারবেন। তবে বড় ধরনের কোনো জনসমাগমের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক।

জো বাইডেন আরো বলেন, আমি একেবারে পরিষ্কারভাবে বলতে চাই, আপনি যদি ভিড়ের মধ্যে থাকেন, স্টেডিয়ামের মতো বা কোনো সম্মেলনে বা কনসার্টে থাকেন তবে আপনার বাইরে থাকা সত্ত্বেও মাস্ক পরা প্রয়োজন।

বাইডেন এ পর্যায়ে যারা টিকা নেননি তাদের প্রতি এই আবেদনও রাখেন যে মাস্ক পরিধানের এই শিথিল নির্দেশিকার একটি বড় কারণ হচ্ছে টিকা গ্রহণ।

মঙ্গলবার পর্যন্ত, সিডিসির হিসেব অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ শতাংশ মানুষ সম্পূর্ণ ভাবে টিকা নিয়েছেন এবং ৪২ শতাংশ অন্তত একটি ডোজ টিকা নিয়েছেন। করোনা মহামারিতে যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ। তবে ৩৩ কোটির দেশটিতে ইতোমধ্যে বিশ কোটিরও বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে।