News Bangla

বাংলাদেশের জন্য প্রণব দাদার বুকে ছিল গভীর ভালোবাসা : প্রধানমন্ত্রী

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শ্রদ্ধায়, ভালোবাসায় বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে স্মরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩১ আগস্ট) প্রয়াত সাবেক রাষ্ট্রপতির প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রণব মুখার্জি লিগ্যাসি ফাউন্ডেশনের (পিএমএলএফ) আয়োজনে দেওয়া স্মরক বক্তৃতাকালে তার স্মৃতিচারণ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জন্য প্রণব দাদার বুকে ছিল গভীর ভালোবাসা। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধে তার যে অবদান, আমরা তা কোনোদিন ভুলবো না।

শেখ হাসিনা বলেন, প্রণব দাদাকে ছাড়া একটি বছর অতিবাহিত করা কঠিন ছিল। তিনি  ছিলেন বাংলাদেশের একজন সত্যিকারের বন্ধু, ভারতীয় উপমহাদেশের একজন মহান রাজনৈতিক ব্যক্তিত্ব। মৃত্যুবার্ষিকীতে এই মহান ব্যক্তিত্বের স্মৃতির প্রতি আমি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি। যে সমর্থন বরাবর তিনি দিয়ে গেছেন, এ দেশের মানুষ তা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করবে। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও প্রণব মুখোপাধ্যায়ের গভীর শ্রদ্ধাবোধ ছিল। অসাধারণ প্রজ্ঞা, দূরদর্শিতা এবং দূরদর্শী নেতৃত্বের জন্য তিনি সুপরিচিত ছিলেন। তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী, ভারত সরকারের অর্থ, প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মত গুরুত্বপূর্ণ দপ্তর তিনি পরিচালনা করেছেন দক্ষতার সঙ্গে। তার অসাধারণ গুণাবলীই তাকে শেষ পর্যন্ত দেশের রাষ্ট্রপ্রধান এবং ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি করেছিল।

প্রধানমন্ত্রী বলেন, শ্রী প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যু ভারতীয় উপমহাদেশে বুদ্ধিবৃত্তিক এবং রাজনৈতিক অঙ্গনে একটি শূন্যতা সৃষ্টি করেছে। তিনি আমাদের এ অঞ্চলের আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন। আর আমরা তাকে স্মরণ করে যাবো বাংলাদেশের প্রতি তার সমর্থন আর ভালোবাসার জন্য।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণ ব্যক্তিগতভাবে আমার জন্য, আমার পরিবারের জন্য এক বিরাট ক্ষতি। তার কথা, তার স্নেহের কথা আমার সবসময় মনে পড়বে।

প্রসঙ্গত, গতবছর বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পাওয়ার পর তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অস্ত্রোপচার করতে গিয়ে তার শরীরে করোণাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এক পর্যায়ে তিনি চলে যান গভীর কোমায়। ২০২০ সালের ৩১ অগাস্ট তার মৃত্যু হয়।

মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধু হিসেবে ২০১৩ সালের ৪ মার্চ বাংলাদেশ সরকার প্রণব মুখোপাধ্যায়কে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননায়’ ভূষিত করে। সূত্র-একাত্তর টিভি।