News Bangla

ফিলিস্তিনকে হামলা থামানোর আহ্বান জানিয়ে জো বাইডেনের ফোন

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবারের এ ফোনালাপে গাজা উপত্যকায় দখলদার বাহিনীর তাণ্ডবকে ইসরায়েলের ‘আত্মরক্ষার অধিকার’ হিসেবে আখ্যায়িত করেছেন তিনি। একইসঙ্গে ইসরায়েলে রকেট হামলা থামাতে ফিলিস্তিনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। হোয়াইট হাউস এক বিবৃতিতে বাইডেনের এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রীকে বাইডেন বলেছেন, গাজা থেকে হামাস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর রকেট হামলা ঠেকাতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। তাদের এই অধিকারের প্রতি ওয়াশিংটনের সমর্থন অব্যাহত থাকবে।

বিদ্যমান সংঘাতে শিশু ও বেসামরিক নাগরিকদের প্রাণহানি এবং সংবাদমাধ্যমের অফিস গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় অবশ্য উদ্বেগ প্রকাশ করেন বাইডেন। সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বাইডেনের সঙ্গে ফোনালাপের পর টেলিভিশনে দেওয়া ভাষণে নেতানিয়াহু জানিয়েছেন, গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত থাকবে। তিনি বলেন, আমাদের উদ্দেশ্য হামাসকে এমন বার্তা পাঠানো যে, পরের বার তারা চাইলেও আর রকেট হামলা চালাতে পারবে না। সেই সক্ষমতা তাদের থাকবে না।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর শনিবার প্রথমবারের মতো ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফোনে কথা বলেছেন বাইডেন। ফোনালাপে গাজা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে হামাসের রকেট হামলা থামানোর আহ্বান জানিয়েছেন তিনি।

যে গাজা উপত্যকায় ইসরায়েল ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, যেখানে নারী ও শিশুসহ দেড় শতাধিক মানুষকে তারা হত্যা করেছে, ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে হাজার হাজার মানুষ সেই গাজার শাসক দল হামাসের কোনও প্রতিনিধির সঙ্গে কথা বলেননি বাইডেন। ফলে আব্বাসের তার ফোনালাপ কোনও কাজে আসবে না বলেই প্রতীয়মান হচ্ছে। তবে এই দুই ফোনালাপের মাধ্যমে ইসরায়েলি ধ্বংসযজ্ঞের প্রতি মার্কিন সমর্থন স্পষ্ট করলেন তিনি।

এর আগে গত বুধবারও ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে বলে মন্তব্য করেছিলেন বাইডেন। তিনি বলেন, ইসরায়েলের দিকে যখন হাজার হাজার রকেট ছুঁড়ে যায় তখন তাদেরও আত্মরক্ষার অধিকার রয়েছে।

হামাস বলছে, ফিলিস্তিনিদের বলপূর্বক তাদের পূর্বপুরুষের ভিটেমাটি থেকে উচ্ছেদ করে সেখানে ইহুদি বসতি স্থাপনের প্রতিবাদে ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে তারা। তবে নিজ বাড়িঘর থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদের বিষয়ে কোনও মন্তব্য করেননি বাইডেন। গাজায় ইসরায়েলের নির্বিচারে বিমান হামলায় নারী, শিশুসহ বেসামরিক মানুষের প্রাণহানি নিয়েও কোনও কথা বলেননি মার্কিন প্রেসিডেন্ট। এসব উপেক্ষা করে ইসরায়েলের ‘আত্মরক্ষা’র বয়ান হাজির করেছেন তিনি। সূত্র: বিবিসি, সিএনবিসি।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!