News Bangla

দেয়াড়া পদ্মবিলে ব্রীজের মুখ বন্ধ করে মাছ চাষ করায় প্রায় ৭শ’ বিঘা জমির ধান নষ্ট!

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

কলারোয়া প্রতিনিধি: কলারোয়া উপজেলার দেয়াড়া গ্রামের পদ্ম বিলের ব্রীজের মুখ বন্ধ করে মাছ চাষ করার কারণে প্রায় ৭০০ বিঘার ধান নষ্ট হওয়ার খবর পাওয়া গেছে। পদ্ম বিল ও মাঝের বিলের এক মাত্র পানি নিস্কাশনের মাধ্যম হলো মাঃ আঃ অজিজ এর বাড়ী সংলগ্ন ব্রীজ।

বর্ষা মৌসুমে দেয়াড়া নতুন বাজার সানা পাড়া খান পাড়া কাজী পাড়ার এবং মাঝের বিল ও পদ্ম বিলের একমাত্র পানি নিস্কাশনের ব্যবস্থা হলো এই ব্রীজ। পদ্ম বিল ও মাঝের বিল মিলে প্রায় ৭০০/৮০০ বিঘা জমিতে ধান সহ অন্যান্ন ফসলের চাষ করে কৃষক। ক্ষমতার দাপট দেখিয়ে বাবুল নামে এক ঘের ব্যবসায়ী ব্রীজের মুখে রডের পাটাতন তৈরী করে পানি বন্ধ করে মাছ চাষ করার কারণে প্রায় ৭০০ বিঘা জমির ধান নষ্ট হয়েছে।

সরেজমিনে যেয়ে দেখা যায় যে সব জমিতে ধান চাষ করা হয়েছিল সে সব ধান গাছ পানিতে ডুবে থাকার কারণে পচে নষ্ট হয়ে গেছে। এই বিষয় এলাকার কৃষকের কাছে জানতে চাইলে বলেন আমাদের জমিতে আমরা চাষ আবাদ করবো কিন্তু আমরা চাষ আবাদ করতে পারি না কারণ ক্ষমতার দাপট দেখিয়ে ব্রীজের মুখ বন্ধ করে ঘের করে মাছ চাষ করে এবং তাকে ব্রীজের মুখ খুলে দেওয়ার কথা বললে বিভিন্ন মামলার ভয় দেখিয়ে অবাদে নিজের জমি মনে করে মাছ চাষ করছে। গত কয়েক দিন আগে মনিরুজ্জামান নামক এক জন কৃষকে মারার খবর পাওয়া গেছে। এই অবস্থায় নিরবে সহ্য করে যাচ্ছে অত্র এলাকার সাধারণ কৃষক। এর থেকে বাচার জন্য এবং ব্রীজের মুখ খুলে দিয়ে যাতে কৃষক তাদের জমিতে চাষ আবাদ করতে পারে প্রশাসনের নিকট জোর দাবি জানান।

এ বিষয়ে কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী বলেন আমি সরে জমিনে যেয়ে সত্যতা পেলে যথাযত ব্যবস্থা গ্রহণ করবো।