News Bangla

দেশব্যাপী একদিনে ২৮ লাখ ৩৬ হাজার টিকা দেওয়া হয়েছে

দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর এখন পর্যন্ত ভ্যাকসিন দেওয়া হয়েছে ১ কোটি ৭৫ লাখ ৭০ হাজার ২৮৪ ডোজ।  এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৩০ লাখ ৭২ হাজার ৯৬৯ জন এবং টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৪ লাখ ৯৭ হাজার ৩১৫ জন। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন।

শনিবার (৭) আগস্ট দিবাগত রাতে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। এদিন দেশব্যাপী গণটিকা দেওয়া শুরু হয় আর তাতে মোট টিকা দেওয়া হয়েছে ২৮ লাখ ৩৬ হাজার ৯৭০ ডোজ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ শনিবার কেউ পায়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ২৭ হাজার ৭৯ জন। এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৬৩ জন। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৭১ হাজার ৩১০ জন।

এদিন ফাইজারের প্রথম ডোজও কাউকে দেওয়া হয়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন চার হাজার ৬৭৪ জন। আর এখন পর্যন্ত দেয়া হয়েছে ৬১ হাজার ৬৯৭ ডোজ। এছাড়া ৫৯ লাখ ৩১ হাজার ৩২৬ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৫৮ লাখ ১৭ হাজার ৩৩ জনকে আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ১৪ হাজার ২৯৩ জনকে।

তাছাড়া গণটিকার অংশ হিসেবে একদিনেই দুই ডোজ মিলিয়ে দেওয়া হয়েছে ২৫ লাখ ২১ হাজার ৪৯৬ ডোজ। মডার্নার টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে ১৩ লাখ ৮৫ হাজার ৬১৮ ডোজ, আর (৭ আগস্ট) শনিবার দেওয়া হয়েছে ২ লাখ ৮৩ হাজার ৭২১ ডোজ। এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ২ কোটি ২৯ লাখ ৫৮ হাজার ৮০৮ জন। সূত্র-বাংলা ট্রিবিউন।