News Bangla

দুর্গাপূজা উপলক্ষে কপোতাক্ষ নদে নৌকা বাইচ প্রতিযোগিতা

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আ.শ.ম. এহসানুল হোসেন তাইফুর : দুর্গাপূজা উপলক্ষে কেশবপুরের সাগরদাঁড়ির কপোতাক্ষ নদে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে সাগরদাঁড়ির মধুসূদন সমাজ কল্যাণ সংঘের আয়োজনে ওই নৌকা বাইচ প্রতিযোগিতা আয়োজন করা হয়। নৌকা বাইচ উপভোগ করার জন্য নদের দুপাড়ে হাজার হাজার মানুষ ভিড় করে।

প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে কেশবপুরের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন, কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এস এম রুহুল আমীন, কেশবপুর পৌরসভার মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম মোড়ল, উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মফিজুর রহমান, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান, গৌরীঘোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান, তালা উপজেলার ধানদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন, সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শাহাদাৎ হোসেন প্রমুখ।

পুরস্কার বিতরন

সাগরদাঁড়ির মধুসূদন সমাজ কল্যাণ সংঘের আয়োজনে নৌকা বাইচ প্রতিযোগিতায় বিভিন্ন স্থান থেকে আসা ছয়টি দল অংশ নেন। কপোতাক্ষ নদের চিংড়া নামক স্থান থেকে সাগরদাঁড়ি পর্যন্ত প্রায় দুই কিলোমিটার নদে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে তালা উপজেলার ধানদিয়া মালোপাড়া দল, দ্বিতীয় স্থান অধিকার করে সাগরদাঁড়ি মালোপাড়া দল এবং তৃতীয় স্থান অধিকার করে গোপসেনা মালোপাড়া দল।

নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে আসা বড়েঙ্গা গ্রামের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী তাসমিন তাবাচ্ছুম তামিহা, একই গ্রামের শিশু রিফা যাহারা ফাবিহা, রঘুরামপুর গ্রামের হাসানুজ্জামান অপু, কোমরপোল গ্রামের মামুন, সাগরদাঁড়ি গ্রামের আব্দুর রাজ্জাক, ঝিকরা গ্রামের আব্দুল্লাহ জানায়, দীর্ঘ দিন পর কপোতাক্ষ নদের বুকে গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ প্রতিযোগিতা দেখে খুবই ভালো লেগেছে।

গ্রামবাংলার ঐতিহ্য নৌকা বাইচ দেখতে মঙ্গলবার দুপুর থেকেই কপোতাক্ষ নদে পাড়ে আসতে শুরু করেন নানা বয়সী নারী-পুরুষ। বিকেল সাড়ে ৪টায় শুরু হয় আকর্ষণীয় নৌকা বাইচ প্রতিযোগিতা। নৌকা বাইচে অংশ নেয় যশোর ও সাতক্ষীরা জেলার ৬টি দল। নৌকাগুলো কপোতাক্ষ নদে প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে প্রতিযোগিতায় অংশ নেয়। গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে কপোতাক্ষ নদে উভয় পাড়ে হাজার হাজার মানুষ ভিড় করে। এ সময় নদ পাড় এলাকায় যেন মানুষের মিলন মেলায় পরিণত হয়। বাইচের নৌকার পাশাপাশি দূর দূরান্ত থেকে ইঞ্জিন চালিত নৌকা করে আসা ও ছোট ছোট নৌকায় চড়ে দর্শণার্থীরা আনন্দ উপভোগ করেন।

নৌকা বাইচে অংশ নেয়া প্রতিযোগীরা জানান, তাঁরা দেশের বিভিন্ন অঞ্চলে নৌকা বাইচে অংশ নেয়। শখের বশে মানুষকে আনন্দ দিতে তারা বাইচে অংশ নেয়।

নৌকা বাইচের আয়োজক ও মধুসূদন সমাজ কল্যাণ সংঘের সভাপতি সুভাষ চন্দ্র দেবনাথ জানান, শারদীয় দুর্গা পূজা উপলক্ষে এবং গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতে মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন করা হয়েছে। পৃষ্ঠপোষকতা পেলে গ্রামীণ ঐতিহ্যবাহী নৌকা বাইচ আরও আকর্ষণীয় করে তুলতে এবং ধারাবাহিকতা বজায় রাখতে আগামী শারদীয় দুর্গা পূজার সময়ও প্রতিযোগিতার আয়োজন করবেন বলে জানান তিনি। তিনি আরও জানান কপোতাক্ষ নদে নৌকা বাইচ দেখতে প্রায় ২০ থেকে ৩০ হাজার নারী পুরুষ উপস্থিত হয়। নৌকা বাইচ শেষে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে ৩২ ইঞ্চি টেলিভিশন, ২৪ ইঞ্চি টেলিভিশন ও মোবাইল সেট বিতরণ করা হয়।