News Bangla

চুয়াডাঙ্গায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা আজ

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

চুয়াডাঙ্গায় প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে। রোববার (২৫ এপ্রিল) এ জেলায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তীব্র দাবদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জেলার মানুষসহ প্রাণীকুল।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস বলছে, এ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে চলেছে। প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে মানুষ। স্বস্তিতে নেই পশু-পাখিও। তীব্র গরম থেকে মুক্তির কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। কাঠফাঁটা গরমে সবার যেন নাভিশ্বাস উঠেছে। এতে অস্থির হয়ে পড়ছে জনজীবন।

বাতাসে আর্দ্রতা কমে যাওয়ায় মানুষ মাত্রাতিরিক্ত ঘামছেন। গরমের কারণে বিভিন্ন স্থানে গাছের ছায়ায় অনেকেই বসে বিশ্রাম নিতে দেখা গেছে।

জেলা আবহাওয়া অফিস বলছে, চুয়াডাঙ্গার তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। শনিবার (২৪ এপ্রিল) এ জেলার তাপমাত্র ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন শুক্রবার ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

হাসিবুল নামের এক ব্যক্তি জাগো নিউজকে বলেন, ‘গরমের কারণে ছাতা ছাড়া ঘর থেকে বের হওয়ার উপায় নেই। গরমে ঘরেও থাকা যায় না, আবার বাইরেও প্রচণ্ড তাপ। রোজার মাসে এমন গরম আগে দেখিনি। একটু কাজ করতে গেলে মনে হয় কলিজাটা শুকিয়ে যাচ্ছে। বেশিক্ষণ কাজ করা যাচ্ছে না।’

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ জামিনুর রহমান জানান, জেলার ওপর দিয়ে বয়ে চলেছে তাপপ্রবাহ। এর আগে চুয়াডাঙ্গায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল গত সোমবার, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আজ চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটাই জেলার এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। বৃষ্টি হলে তাপমাত্র কমতে পারে বলে জানান আবহাওয়া অফিসের এই কর্মকর্তা।