News Bangla

কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ের অব: প্রধান শিক্ষক এলাহী বক্স আর নেই

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পরেশ দেবনাথ।। ডুমুরিয়া উপজেলাধীন কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, চুকনগর দিব্যপল্লী মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন বিজ্ঞান শিক্ষক, বিশিষ্ঠ শিক্ষাবিদ, সমাজ সেবক, সর্বজন শ্রদ্ধেয় মোঃ এলাহী বক্স মোড়ল (৭৫) আর নেই (ইন্না লিল্লাহে – – – – রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ৪ মেয়ে ও বহু গুণগ্রাহী শিক্ষার্থী রেখে যান।

মঙ্গলবার রাত ৯ টায় খুলনা সাতক্ষীরা মহাসড়কে তাঁর নিজ এলাকা কাঁঠালতলা বাজার নামক স্হানে খুলনা থেকে ছেড়ে আসা একটি দ্রূতগতি সম্পন্ন পিকআপ ভ্যানের ধাক্কায় পড়ে যান। মুমুর্ষ অবস্হায় সবার প্রিয় স্যারকে খুমেক হাসাপাতালে ভর্তি করা হয়। তিনি হাসাপাতালে চিকিৎসাধীন অবস্হায় মঙ্গলবার রাত ১১ টা ৩০ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে জানাযা শেষে তাঁর নিজ বাসভবন কাঁঠালতলা গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। হাজারও মানুষের ভালোবাসায় শিক্ত হলেন মানুষ গড়ার কারিগর সবার প্রিয় শিক্ষক মোঃ এলাহি বক্স মোড়ল। জানাযা পড়িয়েছেন মাওলানা গোলাম রহমান। তাঁর মৃত্যুর খবর শুনে এক নজর দেখার জন্য শত শত ছাত্র-ছাত্রী, গুণিজনেরা, বিভিন্ন শ্রেণীপেষার মানুষ চলে আসেন। ডাক্তার, ইঞ্জিনিয়ার, সমাজ কর্মী, সাংবাদিক, অ্যাডভেোকেট, বড় ব্যাবসায়ী, কৃষিবিদ, শিক্ষক তাঁর হাতে গড়া বহু শিক্ষার্থী আছে।

প্রথমে তিনি চুকনগর দিব্যপল্লী মাধ্যমিক বিদ্যালয়ে বায়োলজী শিক্ষক হিসেবে অনেক সুনাম অর্জন করেন। পরে তিনি নিজ এলাকা ডুমুরিয়া উপজেলাধীন কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ে ১৯৮৯ ইং সনের ২৫ই জানুয়ারি কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসাব যোগদান করেন এবং ২০০৫ ইং সনের ৩১শে মার্চ এই বিদ্যালয় থেকে সুনামের সাথে চাকরি থেকে অবসর গ্রহণ করেন।

অবসর গ্রহনের পরও তিনি বিভিন্ন সামাজিক সচেনতামূলক কাজে নিজেকে নিয়োজিত রেখেছিলেন। ব্যক্তিগত জীবনে ছিলেন একজন নীতিবান ও পরহেজগার মানুষ। তিনি নম্র, ভদ্র, সদালাপী ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি কাঁঠালতলা জামে মসজিদের সভাপতি হিসাবে দ্বায়িত্ব পালন করেন। সমাজে সব শ্রেণির পেশার মানুষের শ্রদ্ধা ও সম্মানের পাত্র ছিলেন।

শেষবারের মত শ্রদ্ধা জানাতে আসেন, খুলনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও চুকনগর কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ এ বি এম শফিকুল ইসলাম, কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ের সন্মানিত সভাপতি জি এম ফারুক হোসেন, প্রধান শিক্ষক স ম আঃ রাজ্জাক, শিকক্ষ মোতাহার হোসেন, সাবেক চেয়ারম্যান এস এম বদরুজ্জামান তছলিম, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মহিঊদ্দিন, কাঁঠালতলা বাজার কমিটির সভাপতি আঃ আজিজ শেখ, শিক্ষক আবুল কাসেম প্রমুখ।

চুকনগর দিব্যপল্লী মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক নির্ম্মল দেবনাথ, চুকনগর প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন, সাংবাদিক ও কবি ইব্রাহিম রেজা, সাংবাদিক পরেশ দেবনাথ, ডা: আবিদ, ডা: আব্দুস সামাদ, ডা: আশিষ দত্ত, উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম, ইঞ্জিনিয়ার নয়ন ঘোষ, ব্যাংকার আজিজুর রহমান, ম্যানপাওয়ারের আব্দুল হাকিম, কৃষিবিদ আব্দুল হাকিম মোড়ল, শিক্ষিকা হেলেনা খাতুন, অ্যাডভেোকেট আনছার আলী, ডা: আনন্দ সহ অনেকে।