News Bangla

আমলাতন্ত্রের কোনও বিকল্প বের করতে ফেরাউন পারেনি

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমলাতন্ত্রের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘আমলাতন্ত্রের বিকল্প সোভিয়েত ইউনিয়ন, চীন, ফেরাউন ও খলিফারাও বের করতে পারেনি।’ মঙ্গলবার (৮ জুন) দুপুরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

‘বিপিএটিসি’র প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের প্রথম সংশোধন অনুমোদনের বিষয়ে আলোচনা করতে গিয়ে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘আমলাতন্ত্র মন্দ নয়, ভালো। আমলাতন্ত্রের কোনও বিকল্পও তো নেই। কেউ বিকল্প বের করতে পারেনি। সোভিয়েতরা বের করতে পারেনি, চীনারাও বের করতে পারেনি, ফেরাউন পারেনি, খলিফারাও পারেনি। সেই মহান আমলাতন্ত্র আমাদের মধ্যে আছে। আমলাদের যে প্রশিক্ষণ কেন্দ্র আছে সাভারে বিপিএটিসি (বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র), এটাকে আধুনিকায়ন, সংস্কার, প্রশস্ত সবকিছু করবো।’

এম এ মান্নান বলেন, ‘আমি নিজেও ছোটখাটো আমলা ছিলাম এক সময়। মনেপ্রাণে এখনও বড় আমলা আছি। আমার জীবনের শ্রেষ্ঠ সময় কেটেছে আমলাতন্ত্রের ভেতরে। কাজেই আমলাতন্ত্রের এই প্রকল্প পাস হয়েছে আজকে।’

একনেকে ‘বিপিএটিসি’র প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্পটির প্রথম সংশোধনীর অনুমোদন দেওয়া হয়েছে। এতে প্রকল্পটির খরচ ৩৪৮ কোটি ৬১ লাখ টাকা বেড়ে হয়েছে এক হাজার ২০৭ কোটি ৬১ লাখ টাকা। প্রকল্পটি ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুনে বাস্তবায়ন করার কথা থাকলেও এর মেয়াদ ৩ বছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমলাদের মৌলিক প্রশিক্ষণ কোর্স ছয় মাসের থেকে বাড়িয়ে ১০ মাস করার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। সূত্র-বাংলা ট্রিবিউন।