News Bangla

আফগানিস্তানে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ২৫ নিহত

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আফগানিস্তানের পূর্বাঞ্চলে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ২৫ নিহত ও ৯০ জনের বেশি আহত হয়েছে। খবর ভয়েস অব আমেরিকা। এ ঘটনাকে আত্মঘাতী হামলা বলে উল্লেখ করেছে আলজাজিরা।

কাবুলের পূর্বে লোগার প্রদেশের রাজধানীতে পুলে এ আলাম জনাকীর্ণ অতিথিশালার সামনে শুক্রবার ইফতারের সময় এই ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্র ও জোটবাহিনীর সেনা প্রত্যাহারের একদিন আগে এই মারাত্মক সহিংসতার খবর পাওয়া গেল।

আফগান স্বরাষ্ট্র দপ্তরের মুখপাত্র তারিক আরিয়ান আশঙ্কা প্রকাশ করে বলেন, আরও মৃতদেহের তল্লাশি চালানো হচ্ছে এবং মৃতের সংখ্যা আরও বাড়বে।

তাৎক্ষণিকভাবে কেউ এই হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে কর্মকর্তারা সশস্ত্র তালিবান গোষ্ঠীকেই হামলা চালানোর জন্য দোষারোপ করেছেন।

আলজাজিরা জানায়, আফগানিস্তানে এ ধরনের অতিথিশালায় প্রায়শই দরিদ্র, ভ্রমণকারী ও শিক্ষার্থীদের জন্য সরকার বিনা মূল্যে থাকার ব্যবস্থা করে থাকে।

হতাহতদের মধ্যে কিছু শিক্ষার্থী আছে, তারা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য এসেছিল। পাশাপাশি অন্য জেলায় যাওয়ার জন্য উড়োজাহাজের অপেক্ষায় থাকা সরকার সমর্থিত মিলিশিয়া সদস্য অবস্থান করছিল অতিথিশালায়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, কয়েক ডজন আহত ব্যক্তিকে হাসপাতালে নেওয়া হয়েছে, তাদের কারো কারো অবস্থা গুরুতর।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, আফগানিস্তানে দুই দশকের বিদেশি সেনার উপস্থিতির অবসান ঘটবে সামনের ১১ সেপ্টেম্বরের মধ্যে। এ প্রক্রিয়া শুরু হচ্ছে ১ মে। আগের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হওয়া চুক্তি অনুসারে, নির্দিষ্ট শর্ত সাপেক্ষে ১ মে’র মধ্যে সেনা প্রত্যাহার হওয়ার কথা ছিল। বাইডেনের নতুন ঘোষণার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় তালিবানরা।

ভিজিট করুন